নতুন চমক নিয়ে বাজারে আসছে ৩ চাকার বৈদ্যুতিক গাড়ি, দেখতে…

পেট্রল ও ডিজেলচালিত মোটরগাড়ি একদিন উঠে যাবে। সেই জায়গায় আসবে ইলেকট্রিক ভেহিক্যাল বা বৈদ্যুতিক গাড়ি (ইভি)।

বিশ্বের বড় বড় সব গাড়ি প্রস্তুতকারক কোম্পানি এখন এই বৈদ্যুতিক গাড়ির নতুন নতুন মডেল উদ্ভাবন ও তৈরির কাজে বেশ মনোযোগী।

তিন চাকার বিশেষ ধরনের বৈদ্যুতিক গাড়ি বাজারে আনতে যাচ্ছে নর্দান লাইটস মোটর নামের ব্রিটিশ এক প্রতিষ্ঠান। অনেকটা বিমানের মতো দেখতে গাড়ির ডিজাইন যে কারও নজর কাড়বে।

তবে সাইকেলের মতো এটিতে বসতে পারবেন মাত্র একজন যাত্রী। নির্মানকারী প্রতিষ্ঠান বলছে, জ্বালানি নির্ভরতা কমানোর পাশাপাশি পরিবেশের দূষণ রোধে বড় ভূমিকা রাখবে এই গাড়ি। খবর রয়টার্সের।

হঠাৎ করে দেখলে মনে হবে ফেরারি বা টেসলার নতুন কোন মডেল বাজারে এসেছে। পরিসরটা বড় হলেও ভুল ভাঙবে। তিন চাকার ইলেক্ট্রিক এই বিশেষ বাহন বাজারে আনতে যাচ্ছে ব্রিটিশ প্রতিষ্ঠান নর্দান লাইট মোটরস।

ছোট আকারের বিমানের মতো দেখতে বিলাসবহুল এই অটোসাইকেলে সওয়ার হতে পারবেন মাত্র একজন। গাড়ির নির্মাতা বলছেন, সহজেই অপারেট করা যাবে গাড়িটি। চালানো যাবে যে কোন সড়কে।

রিচার্জেবল এই বাহনে ব্যবহার করা হয়েছে ৪৮ ভোল্ট টুয়েন্টি এম্প আওয়ার ব্যাটারি। ফলে গাড়ির সর্বোচ্চ গতিবেগ পাওয়া যাবে ঘণ্টায় ৮০ কিলোমিটার। এখন পর্যন্ত বিশেষ ডিজইনের এই অটো গাড়ির তিনটি মডেল পরীক্ষামূলকভাবে তৈরি করা হয়েছে। চলতি গ্রীষ্মেই পুরোদমে উৎপাদনে যেতে চায় প্রতিষ্ঠানটির। তবে বাজারে ছাড়া হবে আগামী বছরের শুরু থেকে। মডেল ভেদে দাম পড়বে ৫ থেকে সাড়ে ৭ হাজার ডলার পর্যন্ত।

Leave a Reply

Your email address will not be published.