দীর্ঘদিন পর আবারও বিরোধী রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপে বসছে বিএনপি!

রাজনীতি: দীর্ঘদিন বিরতির পর আবারও বিরোধী রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপে বসতে যাচ্ছে বিএনপি। বৃহস্পতিবার (২১ জুলাই) সন্ধ্যায় গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে

বাংলাদেশ সাম্যবাদী দলের সঙ্গে বৈঠকের মাধ্যমে তা আবার শুরু হতে যাচ্ছে। এদিন সাম্যবাদী দলের পর বাংলাদেশ ডেমোক্রেটিক লীগের সঙ্গে সংলাপ করবে বিএনপি।

বিএনপি নেতারা বলছেন, দেশের বন্যা পরিস্থিতি খারাপ হয়ে যাওয়ায় দুর্গত অঞ্চলে ত্রাণ বিতরণ নিয়ে ব্যস্ত ছিলেন দলের নেতারা। সে কারণে সংলাপ শুরু করেও মাঝপথে বিরতি দিতে হয়েছে। এখন বন্যা পরিস্থিতি

উন্নতি হওয়ায় আবারও সংলাপ শুরু করা হয়েছে। তা ধারাবাহিকভাবে চলবে। বিএনপির চেয়ারপারসনের মিডিয়া উইংয়ের সদস্য শায়রুল কবির খান বলেন, অনেকদিন পর আবারও আজ রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ শুরু হতে যাচ্ছে।

আজ সন্ধ্যা সোয়া ৭টায় প্রথমে বাংলাদেশ সাম্যবাদী দল, পরে বাংলাদেশ ডেমোক্রেটিক লীগের সঙ্গে সংলাপ হবে।তিনি আরও বলেন, সংলাপে বিএনপির পক্ষ থেকে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ও ২০ দলীয় জোটের সমন্বয়ক নজরুল ইসলাম খান অংশ নেবেন।

এর আগে গত ২৪ মে মাহমুদুর রহমান মান্নার নেতৃত্বধীন নাগরিক ঐক্যের সঙ্গে আনুষ্ঠিকভাবে সংলাপের মধ্য দিয়ে এই কর্মসূচির শুরু করে বিএনপি। এরপর গণসংহতি আন্দোলন, বিপ্লবী ওয়ার্কাস পার্টি, মুসলিম লীগ, কল্যাণ পার্টিসহ ১০টি দলের সঙ্গে সংলাপ করে বিএনপি।

নাম না প্রকাশ শর্তে বিএনপির এক নেতা ঢাকা পোস্টকে বলেন, প্রথম ধাপের সংলাপে রাজনৈতিক দলগুলো থেকে যে পরামর্শ আসবে সেগুলো নিয়ে একটি সামারি তৈরি করা হবে। পরের ধাপের সংলাপে সেগুলোসহ নির্বাচনীকালীন সরকার ব্যবস্থা নিয়ে কী ধরনের আন্দোলন করা হবে, কোন প্রক্রিয়ায় আন্দোলন হবে সেসব বিষয়ে আলোচনা হবে।

Leave a Reply

Your email address will not be published.