৩৫ বছরের পা’কিস্তান জীবন কাটিয়ে ঘরে ফিরলেন মুনাফ

এক বছরের মাথায় ১৯৮৮ সালে অবৈধ পথে পা’কিস্তান যান তিনি। ৩৫ বছরের পা’কিস্তান জীবনের ১৭ বছরই বিভিন্ন কারাগারে কেটেছে আব্দুল মুনাফের।

১৯৮৭ সালে স্ত্রী আর দুই সন্তানকে রেখে জীবিকার প্রয়োজনে ভারতে পাড়ি জমান মো. আব্দুল মুনাফ। দীর্ঘ তিন যুগ পরিবার ও স্বজনদের কাছ থেকে

বিচ্ছিন্ন থাকার পর বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির পারিবারিক যোগাযোগ পুনঃস্থাপন (আরএফএল) বিভাগের সহযোগিতায় বুধবার (২৯ জুন) জন্মভূমি

খাগড়াছড়ির মানিকছড়িতে ফিরেছেন ৩নং যোগ্যছলা ইউনিয়নের ফকির টিলা এলাকার বাসিন্দা আব্দুল মুনাফ (৭০)। নানা প্রক্রিয়া শেষে মঙ্গলবার (২৮ জুন)

সকালে রেড ক্রিসেন্ট সোসাইটির পারিবারিক যোগাযোগ পুনঃস্থাপন (আরএফএল) বিভাগ ও সদর দপ্তরের সহযোগিতায় একটি ফ্লাইটে জন্মভূমি বাংলাদেশে ফেরেন মো. আব্দুল মুনাফ।

পরে বিভিন্ন আনুষ্ঠানিকতা শেষে বুধবার (২৯ জুন) বিকেলের দিকে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির জুনিয়র সহকারী পরিচালক এসএম জাহিদুর রহমানের নেতৃত্বে একটি প্রতিনিধি দল তাকে তার পরিবারের কাছে পৌঁছে দেন।

এ সময় বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির আরএফএল বিভাগের খাগড়াছড়ির সদস্য আল আমিন, মানিকছড়ি ইউনিটের যুব প্রধান থোয়াই অংপ্রু মারমা ও মো. আবু জাফর প্রমুখ উপস্থিত ছিলেন। খাগড়াছড়ি জেলা রেড ক্রিসেন্ট সূত্রে জানা গেছে, রেড ক্রিসেন্ট সোসাইটির পারিবারিক যোগাযোগ পুনঃস্থাপন বিভাগের কারাবন্দি অনুসন্ধানে পাকিস্তানের একটি কারাগারে খোঁজ মেলে মানিকছড়ির আব্দুল মুনাফের। পরে সংগঠনটির সদর দপ্তর, পাকিস্তান রেড ক্রিসেন্ট ও ইন্টারন্যাশনাল কমিটি অব দ্যা রেড ক্রসের (আইসিআরসি) সহযোগিতায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে তাকে দেশে ফিরিয়ে পরিবারের কাছে হস্তান্তর করেন।

দেশে ফিরে আসার পর এক প্রতিক্রিয়ায় মো. আব্দুল মুনাফ বলেন, দীর্ঘ ৩৫ বছর আমি পাকিস্তানে অবস্থান করি। সেখানে বিভিন্ন কারণে প্রায় ১৭ বছর কারাগারে কেটেছে। অবশেষে রেড ক্রিসেন্টের সহযোগিতায় আমি দুর্বিসহ জীবন থেকে মুক্তি পেয়েছি। রেড ক্রিসেন্ট সোসাইটির সহযোগিতায় কারাগার থেকে মুক্ত হয়ে নিজের দেশে ফিরতে পেরেছি। আমার স্ত্রী ও দুই ছেলে-মেয়েকে কাছে পেয়েছি, এটাই আমার বড় পাওয়া। রেড ক্রিসেন্টের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি। এদিকে দীর্ঘ ৩৫ বছর পর মো. আব্দুল মুনাফের ফিরে আসার খবরে আনন্দের বন্যা বইছে পরিবার ও স্বজনদের মাঝে। তাকে দেখারর জন্য যোগ্যছলা ইউনিয়নের ফকির টিলা এলাকার বাড়িতে ভিড় করে উৎসুক জনতা।

Leave a Reply

Your email address will not be published.