বাংলাদেশের চেয়ে এগিয়ে শ্রীলঙ্কা!

নিউজ ডেক্স: হেনলি পাসপোর্ট ইনডেক্সের সর্বশেষ র‍্যাঙ্কিংয়ে অর্থনৈতিক ও রাজনৈতিক সংকটে থাকা শ্রীলঙ্কা ও লেবাননের চেয়েও পেছনে ১০৪তম অবস্থানে আছে বাংলাদেশ।

মারাত্মক অর্থনৈতিক ও রাজনৈতিক সংকটে থাকা শ্রীলঙ্কা ও লেবানন যৌথভাবে ১০৩তম স্থানে রয়েছে। মোট ১১২টি দেশের মধ্যে বাংলাদেশ ১০৪তম। বাংলাদেশের সঙ্গে একই অবস্থানে রয়েছে যুদ্ধবিধ্বস্ত লিবিয়া।

সম্প্রতি প্রকাশিত ‘হেনলি পাসপোর্ট সূচক: কিউ৩ ২০২২ গ্লোবাল র‍্যাঙ্কিং’ এ গত বছরের তুলনায় এ বছর বাংলাদেশের পাসপোর্টের অবস্থান ৪ ধাপ এগিয়েছে। গত বছর বাংলাদেশের পাসপোর্টের স্থান ছিল ১০৮তম।

দশ বছর আগে বাংলাদেশের পাসপোর্টের অবস্থান ছিল ৯৩তম। র‌্যাংকিংয়ে এক ধাপ এগিয়ে থাকা শ্রীলঙ্কা এবং লেবাননের নাগরিকরা ৪২টি গন্তব্যে ভিসা-ফ্রি (বা ভিসা-অন-অ্যারাইভাল সহ) ভ্রমণ করতে পারে।

বাংলাদেশ ও লিবিয়ার পাসপোর্টধারীরা ৪১টি গন্তব্যে ভিসা-ফ্রি ভ্রমণের অনুমতি পাবে। দক্ষিণ এশিয়ার মধ্যে ভারতীয় পাসপোর্ট এখন ৮৭তম স্থানে আছে। দেশটির নাগরিকরা ৬০টি দেশে ভিসা-ফ্রি ভ্রমণের (বা ভিসা-অন-অ্যারাইভাল সহ) অনুমতি পাবে।

পাসপোর্ট সূচকে বাংলাদেশের নিচে থাকা দেশগুলোর মধ্যে রয়েছে- উত্তর কোরিয়া, নেপাল, ফিলিস্তিন, সোমালিয়া, ইয়েমেন, পাকিস্তান, সিরিয়া, ইরাক ও আফগানিস্তান। সূচকে প্রথম অবস্থানে জাপান, দ্বিতীয় অবস্থানে সিঙ্গাপুর ও সাউথ কোরিয়া এবং তৃতীয় অবস্থানে রয়েছে জার্মানি ও স্পেন।

Leave a Reply

Your email address will not be published.