এর দায় কোনভাবেই এড়াতে পারেনা: জামায়াতের আমির

রাজনীতি: নড়াইলের লোহাগড়া উপজেলায় ফেসবুকে দেয়া এক পোস্টকে কেন্দ্র করে ধর্ম অবমাননার অভিযোগ তুলে

সেখানকার হিন্দু সম্প্রদায়ের কয়েকটি বাড়ি, দোকান ও মন্দিরে হামলা ও অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। এদিকে নড়াইলের ঘটনা নিয়ে ফেসবুকে একটি স্ট্যাটাস দিয়েছেন

জামায়াতের কেন্দ্রীয় আমির ডা. শফিকুর রহমান। সেই স্ট্যাটাসটি পাঠকদের জন্য বাহু তুলে ধরা হলো: ফেসবুকের স্ট্যাটাসকে কেন্দ্র করে নড়াইলে ঘটে যাওয়া পর পর দুটি ঘটনাই নিতান্তই উদ্বেগজনক!

কারো ধর্মীয় অনুভূতিতে আঘাত দেয়ার অধিকার রাষ্ট্র কাউকে দেয়নি। এটা নিতান্তই নিন্দনীয় একটা বিষয়। আবার এ ধরনের কোন ঘটনাকে কেন্দ্র করে যখন তখন অসহিষ্ণু আচরণ করাও সমর্থনযোগ্য নয়।

প্রতিবাদ করার অধিকার সকলেরই রয়েছে। কিন্তু সতর্কতার সহিত সীমা রক্ষা করে সেই প্রতিবাদ হওয়া উচিত। সীমালংঘনমূলক যেকোনো কাজই নিন্দনীয়। পরিস্থিতি মোকাবেলায় সকলকেই দায়িত্বশীলতার পরিচয় দিতে হবে।

বার বার এ ঘটনাগুলো কেন ঘটছে? এর পিছনে ইন্দনদাতা কারা? তা খুঁজে বের করতে হবে। আর তা খুঁজে বের করতে ব্যর্থ হলে, বিচিত্র নয় আগামীতে আরো বড় ধরনের বিপর্যয় সৃষ্টি হওয়ার আশঙ্কা রয়েছে। সুতরাং শক্ত হাতে এগুলো দেখা উচিত। কেউ বিশেষ এজেন্ডা বাস্তবায়নের জন্য এ কাজ করছে কিনা, অবশ্যই তা খুঁজে বের করতে হবে। এর জন্য প্রয়োজন জনগণের দ্বারা নির্বাচিত সত্যিকার প্রতিনিধিত্বশীল সরকার। বর্তমান সরকার কোনভাবেই এর দায় এড়াতে পারেনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *