আপনার প্রেমে পাগল হতে পারে কিন্তু সে প্রস্তুত নয়

ভালোবাসা অনেক পবিত্র একটি অনুভূতি। ভালবাসা হচ্ছে পৃথিবীর মধুরতম সম্পর্ক যেখানে থাকবে না কোনো চাওয়া-পাওয়া, থাকবে না কোনো স্বার্থ।

ভালবাসা এমন একটা অনুভূতি যা হৃদয়ের খুব গোপন একটা অনুভূতি জাগ্রত করে। কাউকে ভালবাসলে শুধুমাত্র তাকে ঘিরেই আলাদা একটা জগৎ তৈরি করে,

একটা স্বপ্নের জন্ম দেয় আর সে স্বপ্নটা ভবিষ্যতের, একসাথে পথচলার। ভালবাসা মানে শুধু দুজনে মিলে ভাল কিছু সময় উপভোগ করা নয়, বরং জীবনের প্রতিটা মুহুর্তে দুজন দুজনের পাশে থাকা।

জীবনের সবচেয়ে খারাপ সময়ে ভালবাসার মানুষটার হাত ছেড়ে দেয়া নয়, বরং হাত দুটো আরো শক্ত করে ধরে থাকার নামই ভালবাসা। ভালোবাসা আর দায়িত্ব, এই দুটো এক বিষয় না তবে এই দুটো যেকোনো সময় এক হয়ে যেতে পারে।

পরিবারের পছন্দে বিয়ে। স্বামী স্ত্রী ঠিক ভাবে কেউ কাউকে জানে না, বোঝে না। এই সময় স্বামী তার স্ত্রী জন্য যা কিছু করেন তা হচ্ছে তার স্ত্রীর প্রতি দায়িত্ব। তেমনি স্ত্রী যা কিছু স্বামীর জন্য করেন তা শুধুই দায়িত্ব পালন। এই অবস্থা কিন্তু বেশি দিন থাকে না, ধীরে ধীরে তাদের মধ্যে ভালোবাসা, মায়া, সম্মান তৈরি হয়।

আবার এমনও হয়, ভালোবাসার সম্পর্কে শুধু দায়িত্বটাই টিকে থাকে। আগের সেই ভালোবাসা স্বামী স্ত্রীর মধ্যে আর নেই। কারণ তারা দু’জনই নিজেদের তিক্ত কথা আর অহংকারবোধ দিয়ে ভালোবাসার অনুভূতিকে মেরে ফেলেছেন। এখন যা কিছু বেঁচে আছে তা শুধুই দায়িত্ব।

সামাজিক, সাংসারিক আর মানবিক দায়িত্ব। এই দায়িত্বটা অনেকের কাছে বোঝার মতো মনে হতে পারে। বেশিরভাগ মানুষ ভালোবাসাহীন দায়িত্ব পালনেই অভ্যস্ত হয়ে যায়, তখন আর তাদের খারাপ লাগে না।

ভালবাসার কোনো সমীকরণ হয় না। ভালবাসা বলতে কেউ আপনার প্রেমে পাগল হতে পারে কিন্তু সে আপনার দায়িত্ব নিতে প্রস্তুত নয়। সেটা ভালোবাসা না। সে অনেক ভালোবাসে অনেক কিন্তু ভালোবাসা ও দায়িত্ব নেওয়ার মাঝে যে সাঁকোটার

আপনাদের মাঝে আছে, সে সাঁকোর মাঝে পথে আপনার সাথে দেখা করতে চায় কিন্তু কাছে সাঁকোটা পার হয়ে আপনার কাছে আসতে চায় না কারণ সে জানে তাকে চলে যেতে হবে, সেটাও ভালোবাসা না।ভালোবাসা হলো তাকেই বলে

আপনার জন্য তাকে আপনার কাছে আসতে, অনুরোধ করতে হবে না। তাকে বলতে হবে না আমি তোমাকে আমার জীবনে খুব আপন করে চাই। কারণ ভালোবাসা হলো মহাবিশ্বের মাঝে সবচেয়ে সুন্দর অনুভূতি যে অনুভব করবে সে পৃথিবীর সমস্ত বাঁধা পেরিয়ে আপনার কাছে পৌঁছাবে।

Leave a Reply

Your email address will not be published.