যুক্তরাষ্ট্রের অনুরোধ না রাখার ইঙ্গিত

আন্তর্জাতিক: রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে রাশিয়ার জ্বালানির ওপর বিভিন্ন নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র ও পশ্চিমা দেশগুলো।

আর এ কারণে বিশ্বব্যাপী বেড়ে যায় জ্বালানির মূল্য। জ্বালানির দামের লাগাম টেনে ধরতে বিশ্বের সর্ববৃহৎ তেল উৎপাদনকারী দেশ সৌদি আরবের কাছে

ধর্ণা দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। মধ্যপ্রাচ্য সফরে আসার তার অন্যতম বড় লক্ষ্য ছিল- সৌদি আরবকে বুঝিয়ে শুনিয়ে তেলের উৎপাদন বাড়ানো।

তবে তেলের উৎপাদন না বাড়ানোর ইঙ্গিত দিয়েছেন ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান। শনিবার গালফ কো-অপারেশন কাউন্সিলের সম্মেলনে এমন ইঙ্গিত দেন প্রিন্স সালমান। এই সম্মেলনে উপস্থিত ছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও।

প্রিন্স সালমান জানান, সৌদি আরব একদিনে সর্বোচ্চ ১৩ মিলিয়ন ব্যারল তেল উৎপাদন করতে পারবে। তিনি আরও জানান, বিশ্বের চাহিদা মেটানোর জন্য সৌদি আরবের প্রতিদিন এর চেয়ে বেশি তেল উৎপাদন করা সম্ভব না।

তাছাড়া এ সম্মেলনে ইরানের বিষয়ে কথা বলেন প্রিন্স সালমান। তিনি ইরানের প্রতি আহ্বান জানিয়ে বলেন, আমাদের অঞ্চলের দেশগুলোর সঙ্গে সহযোগিতামূলক সম্পর্ক তৈরি করুন এবং অন্য দেশের অভ্যন্তরীন বিষয়গুলো নিয়ে হস্তক্ষেপ করবেন না।

সূত্র: আল জাজিরা

Leave a Reply

Your email address will not be published.