৫২টিতে সভাপতি সম্পাদক সাবেক ছাত্রদল নেতা

রাজনীতি: সারাদেশে বিএনপির ৮২টি সাংগঠনিক জেলা কমিটি রয়েছে। এর মধ্যে ৫২টি জেলা কমিটির শীর্ষ পদে রয়েছেন ছাত্রদলের সাবেক নেতারা।

কোনো জেলায় সভাপতি ও সাধারণ সম্পাদক অথবা আহ্বায়ক ও সদস্য সচিব দুটি পদে, আবার কোনো জেলায় একটি পদে তাঁরা নেতৃত্বে আছেন। তাঁদের নাম নিচে উল্লেখ করা হলো-

ঢাকা বিভাগ: ঢাকা মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক আমানউল্লাহ আমান ছাত্রদল কেন্দ্রীয় সংসদের সাবেক আহ্বায়ক ও ছাত্রদল থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) ভিপি ছিলেন। নরসিংদী জেলা বিএনপির সভাপতি খায়রুল কবীর খোকন ছাত্রদল থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদের (ডাকসু) সাধারণ সম্পাদক (জিএস) ছিলেন। একই সঙ্গে গাজীপুর জেলা বিএনপির সভাপতি একেএম ফজলুল হক মিলন ছাত্রদলের কেন্দ্রীয় সভাপতি

এবং মুন্সীগঞ্জ জেলা বিএনপির সদস্য সচিব কামরুজ্জামান রতন ছাত্রদল কেন্দ্রীয় কমিটির প্রথম যুগ্ম সাধারণ সম্পাদক ছিলেন। ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সদস্য সচিব রফিকুল আলম মজনু ছাত্রদল ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি এবং ঢাকা জেলা বিএনপির সাধারণ সম্পাদক খন্দকার আবু আশফাক ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদল থেকে ফজলুল হক হলের ভিপি ছিলেন। এ বিভাগের মধ্যে ফরিদপুরের আহ্বায়ক সৈয়দ মোদারসের আলী ইছা জেলা ছাত্রদলের প্রতিষ্ঠাতা সভাপতি এবং সদস্য সচিব একেএম কিবরিয়া স্বপন জেলা ছাত্রদলের সভাপতি,

ফরিদপুর মহানগরের সদস্য সচিব গোলাম মোস্তফা মিরাজ ছাত্রদল থেকে ফরিদপুর সরকারি ইয়াছিন কলেজ ছাত্র সংসদের ভিপি ও জিএস, মাদারীপুরের সদস্য সচিব জাহান্দার আলী জাহান জেলা ছাত্রদলের সভাপতি ও সরকারি নাজিমউদ্দিন কলেজের জিএস, কিশোরগঞ্জ জেলা বিএনপির সভাপতি মো. শরীফুল আলম জেলার কুলিয়াচর উপজেলা ছাত্রদলের সভাপতি, নারায়ণগঞ্জের সদস্য সচিব মামুন মাহমুদ সিদ্ধিরগঞ্জ থানা ছাত্রদলের আহ্বায়ক, মানিকগঞ্জের সাধারণ সম্পাদক এসএ জিন্নাহ কবির জেলা ছাত্রদলের প্রতিষ্ঠাকালীন যুগ্ম আহ্বায়ক ছিলেন।

চট্টগ্রাম বিভাগ: ছাত্রদল কেন্দ্রীয় সংসদের সাবেক সভাপতি শহীদ উদ্দীন চৌধুরী এ্যানী বর্তমানে লক্ষ্মীপুর জেলা বিএনপির আহ্বায়ক। এ বিভাগের চট্টগ্রাম মহানগর বিএনপির আহ্বায়ক ডা. শাহাদাত হোসেন চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) ছাত্রদলের সভাপতি এবং সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্করও নগরীর ওয়ার্ড ছাত্রদলের সভাপতি, চট্টগ্রাম দক্ষিণ জেলার আহ্বায়ক আবু সুফিয়ান মহানগর ছাত্রদলের সহসভাপতি ও চট্টগ্রাম কলেজ ছাত্রদলের সভাপতি, ফেনীর আহ্বায়ক শেখ ফরিদ বাহার জেলা ছাত্রদলের সভাপতি ও সদস্য সচিব আলাউদ্দিন আলাল জেলা ছাত্রদলের সহসভাপতি, খাগড়াছড়ির সভাপতি আবদুল ওয়াদুদ ভূঁইয়া চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সহসভাপতি ও

জেলা ছাত্রদলের সভাপতি ছিলেন। বান্দরবানের সাধারণ সম্পাদক জাবেদ রেজা জেলা ছাত্রদলের সভাপতি, কুমিল্লা মহানগরের সদস্য সচিব ইউসুফ মোল্লা টিপু দক্ষিণ জেলা ছাত্রদলের সাংগঠনিক সম্পাদক, কুমিল্লা উত্তর জেলা বিএনপির আহ্বায়ক আক্তারুজ্জামান সরকার উত্তর জেলা ছাত্রদলের সহদপ্তর সম্পাদক ও সদস্য সচিব এএফএম তারেক মুন্সী ঢাকা মহানগর ছাত্রদলের সদস্য ছিলেন। এ ছাড়া রাঙামাটি জেলা বিএনপির সভাপতি আলহাজ মো. শাহ আলমও জেলা ছাত্রদলের সভাপতি ছিলেন। তিনি গত ২১ এপ্রিল মৃত্যুবরণ করেন।

রাজশাহী বিভাগ: বিএনপির প্রতিষ্ঠাতা প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের জন্মস্থান বগুড়া জেলা বিএনপির আহ্বায়ক রেজাউল করিম বাদশা জেলা ছাত্রদল কমিটির সদস্য, সিরাজগঞ্জের সাধারণ সম্পাদক সাইদুর রহমান বাচ্চু ছাত্রদল থেকে সিরাজগঞ্জ বিশ্ববিদ্যালয় কলেজ ছাত্র সংসদের জিএস, পাবনার সদস্য সচিব অ্যাডভোকেট খন্দকার মাকসুদুর রহমান মাসুদ রাজশাহী বিশ্ববিদ্যালয় হাবিবুর রহমান হল শাখা ছাত্রদলের সাধারণ সম্পাদক, জয়পুরহাটের প্রথম যুগ্ম আহ্বায়ক গোলজার রহমান জেলা ছাত্রদলের সদস্য, নওগাঁর আহ্বায়ক আবু বক্কর নান্নু ও সদস্য সচিব বায়েজিদ হোসেন পলাশ দু’জনই জেলা ছাত্রদলের নেতা ছিলেন। নান্নু নওগাঁ সরকারি কলেজ ছাত্রদলের সহসভাপতি ও জেলার সদস্য এবং পলাশ কলেজের যুগ্ম আহ্বায়ক ও জেলা ছাত্রদলের সিনিয়র সহসভাপতি ছিলেন।

খুলনা বিভাগ: খুলনা মহানগর বিএনপির সদস্য সচিব শফিকুল আলম তুহিন ছাত্রদলের কেন্দ্রীয় সহসভাপতি ও মহানগর সভাপতি, খুলনার আহ্বায়ক আমীর এজাজ খান মহানগর ছাত্রদলের সিনিয়র সহসভাপতি ও সুন্দরবন কলেজ ছাত্র সংসদের জিএস এবং জেলা বিএনপির সদস্য সচিব মনিরুল হাসান বাপ্পী জেলা ছাত্রদলের সহসভাপতি ও বঙ্গবন্ধু কলেজ ছাত্র সংসদের জিএস, যশোরের সদস্য সচিব অ্যাডভোকেট সাবেরুল হক সাবু ছাত্রদল কেন্দ্রীয় সহসভাপতি ও জেলার সভাপতি, সাতক্ষীরার সভাপতি অ্যাডভোকেট সৈয়দ ইফতেখার আলী জেলা ছাত্রদলের সভাপতি, নড়াইলের সভাপতি বিশ্বাস জাহাঙ্গীর আলম খুলনা বিএল কলেজ ছাত্রদলের ক্রীড়া সম্পাদক ও জেলার সাধারণ সম্পাদক মো. মনিরুল ইসলাম জেলা ছাত্রদলের যুগ্ম সম্পাদক, ঝিনাইদহের সদস্য সচিব অ্যাডভোকেট এমএ মজিদ ছাত্রদলের কেন্দ্রীয় কমিটির খুলনা বিভাগীয় সাংগঠনিক সম্পাদক ও জেলা ছাত্রদলের সভাপতি, কুষ্টিয়ার সাধারণ সম্পাদক অধ্যক্ষ সোহরাব উদ্দিন ছাত্রদল থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ নির্বাচনে (ডাকসু) ক্রীড়া সম্পাদক পদে প্রার্থী, ঝিনাইদহের সভাপতি অ্যাডভোকেট এম এ মজিদ জেলা ছাত্রদলের সভাপতি ছিলেন।

বরিশাল বিভাগ: বরিশাল মহানগর বিএনপির সদস্য সচিব মীর জাহিদুল কবির মহানগর ছাত্রদলের সাধারণ সম্পাদক, বরিশাল দক্ষিণ জেলার আহ্বায়ক মজিবুর রহমান নান্টু ছাত্রদলের প্রতিষ্ঠাকালীন কেন্দ্রীয় বিভাগীয় সহসভাপতি ও জেলার আহ্বায়ক এবং সদস্য সচিব আখতার হোসেন মেবুল জেলা ছাত্রদলের সভাপতি, বরগুনার সদস্য সচিব তারিকুজ্জামান টিপু উপজেলা ছাত্রদলের আহ্বায়ক, পিরোজপুরের আহ্বায়ক আলমগীর হোসেন জেলা ছাত্রদলের সভাপতি ও জেলা সদস্য সচিব গাজী ওহিদুজ্জামান লাভলু জেলা ছাত্রদলের সভাপতি, ভোলা জেলা বিএনপির সাধারণ সম্পাদক হারুন অর রশিদ ট্রুমেন জেলা ছাত্রদলের সভাপতি ছিলেন।

সিলেট বিভাগ: সিলেট জেলা বিএনপির সভাপতি আবদুল কাইয়ুম চৌধুরী কেন্দ্রীয় ছাত্রদল নেতা ও জেলা সাধারণ সম্পাদক অ্যাডভোকেট এমরান আহম্মদ চৌধুরী জেলা ছাত্রদলের সভাপতি, সিলেট মহানগর সদস্য সচিব মিফতাহ সিদ্দিকী জেলা ছাত্রদলের সভাপতি, সুনামগঞ্জের সদস্য সচিব অ্যাডভোকেট নূরুল ইসলাম জেলা ছাত্রদলের আহ্বায়ক, মৌলভীবাজারের সাধারণ সম্পাদক মিজানুর রহমান ছাত্রদলের কেন্দ্রীয় বিভাগীয় সাংগঠনিক সম্পাদক ও ছাত্রদল থেকে মৌলভীবাজার সরকারি কলেজ ছাত্র সংসদের ভিপি এবং হবিগঞ্জের যুগ্ম আহ্বায়ক আলহাজ জি কে গউছ জেলা ছাত্রদলের সভাপতি ছিলেন।

রংপুর বিভাগ: রংপুর মহানগর বিএনপির আহ্বায়ক সামসুজ্জামান সামু কারমাইকেল কলেজ ছাত্রদলের সাধারণ সম্পাদক ও সদস্য সচিব মাহফুজ-উন-নবী ডনও একই কলেজের ছাত্রদলের সভাপতি, রংপুর জেলার সদস্য সচিব আনিছুর রহমান লাকুও কারমাইকেল কলেজের ছাত্রদলের নেতা, দিনাজপুরের সাধারণ সম্পাদক বখতিয়ার আহমেদ কচি জেলার পৌরসভার ১০ নম্বর ওয়ার্ডের সভাপতি, পঞ্চগড়ের সদস্য সচিব ফরহাদ হোসেন আজাদ ছাত্রদল কেন্দ্রীয় কমিটির সহসভাপতি, কুড়িগ্রামের সাধারণ সম্পাদক সাইফুর রহমান রানা ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ ফজলুল হক শাখা সংসদের সহকারী ক্রীড়া সম্পাদক, গাইবান্ধার সাধারণ সম্পাদক মাহামুদুন্নবী টিটুল জেলা ছাত্রদলের সভাপতি ছিলেন।

ময়মনসিংহ বিভাগ: ময়মনসিংহ জেলা বিএনপি দক্ষিণের আহ্বায়ক ডা. মাহবুবুর রহমান লিটন ঢাকা মেডিকেল কলেজ শাখা ছাত্রদলের সভাপতি, ময়মনসিংহ মহানগরের যুগ্ম আহ্বায়ক আবু ওয়াহাব আকন্দ জেলা ছাত্রদলের সভাপতি, ময়মনসিংহ উত্তরের সিনিয়র যুগ্ম আহ্বায়ক মোতাহার হোসেন তালুকদার কেন্দ্রীয় ছাত্রদলের সহসভাপতি ও অবিভক্ত জেলা ছাত্রদলের সভাপতি এবং জেলা যুগ্ম আহ্বায়ক আহমেদ তায়েবুর রহমান হিরণ গৌরীপুর সরকারি কলেজ শাখা ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক, জামালপুরের সভাপতি ফরিদুল কবীর তালুকদার শামীম ছাত্রদল থেকে সরিষাবাড়ী কলেজ ছাত্র সংসদের ভিপি, নেত্রকোনার সদস্য সচিব ড. রফিকুল ইসলাম হেলালী চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সভাপতি ছিলেন।

Leave a Reply

Your email address will not be published.