বিচারকদের উদ্দেশ্যে যা বললেন আইনমন্ত্রী

বিচারকাজের গতি বাড়াতে বিচারকদের প্রতি আহ্বান জানিয়েছেন আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক। বুধবার (১৩ জুলাই) ঢাকায় বিচার

প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে এক অনুষ্ঠানে বিচারকদের উদ্দেশে তিনি বলেন, ডিজিটাল যুগে বিচারকদেরও বিচারকাজের গতি বাড়াতে হবে। দ্রুত বিচারকাজ শেষ করতে বিচারকদের ভাবতে হবে।

আনিসুল হক বলেন, আপনারা এখন ডিজিটাল যুগের বিচারক। আগে বিচারকাজে দেরি হলে জনগণ মানলেও ডিজিটাল যুগে তারা এটি ভালোভাবে দেখবে না। জনগণ দ্রুত ন্যায়বিচার চায়।

তিনি বলেন, একটি কথা চালু আছে, জাস্টিস ডিলেইড ইজ জাস্টিস ডিনাইড এবং জাস্টিস হারিড ইজ জাস্টিস বারিড। আপনাদেরকে এই দুটোর মধ্যে সমন্বয় করতে হবে। একটি ব্যালান্সের মধ্যে আসতে হবে।

আইনমন্ত্রী বলেন, বিচারকাজ দ্রুত করতে মামলার চার্জশিটে মেডিকেল অফিসার ও তদন্ত কর্মকর্তার মোবাইল নম্বর যুক্ত করার ব্যবস্থা করা হয়েছে। এতে সহজেই যোগাযোগ করে তাদেরকে আদালতে আনা যাবে। তবে আমরা এখন একধাপ এগিয়ে এসএমএমের মাধ্যমে

মেডিকেল অফিসার ও তদন্ত কর্মকর্তাসহ প্রত্যেক সাক্ষীকে মামলার তারিখ জানিয়ে দিব। ফলে কেউ জানি না বলে অজুহাত দিতে পারবে না। তিনি বলেন, আমরা সব করে যাচ্ছি, এখন সাক্ষীরা যেদিন আদালতে আসবে সেদিন তাদের সাক্ষীটা নেওয়ার বিষয়ে বিচারকদের নিশ্চিত করতে হবে।

আনিসুল হক বলেন, পদ্মা সেতুর কল্যাণে এখন ঢাকা থেকে চার ঘণ্টায় বরগুনায় যাওয়া যাচ্ছে। আমাদেরও বিচার করতে গেলে এই গতিটা মেইনটেইট করতে হবে। তা নাহলে ৩৯ লাখ মামলাজট কমিয়ে আনতে পারব না।

Leave a Reply

Your email address will not be published.