যে বিষয়গুলো আগে গুরুত্ব দেবেন নতুন গভর্নর

সংবাদ: বাংলাদেশ ব্যাংকের ১২তম গভর্নর হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন আবদুর রউফ তালুকদার।

তিনি এমন এক সময় দায়িত্ব নিয়েছেন, যখন সারা বিশ্বের অর্থনীতিই চাপে। পণ্যমূল্য ও জ্বালানির ঊর্ধ্বগতির কারণে অনিশ্চয়তা চলছে দেশে দেশে।

বাংলাদেশও তার বাইরে নয়। তবে মঙ্গলবার (১২ জুলাই) সকালে দায়িত্ব গ্রহণের পর বিকেলে সংবাদ সম্মেলন এসব বিষয়ে সুখবর জানিয়েছেন আবদুর রউফ তালুকদার।

দায়িত্ব নেওয়ার পর প্রথমেই তিনটি বিষয়ে বেশি গুরুত্ব দেওয়ার কথা জানান নতুন গভর্নর। সংবাদ সম্মেলনে আবদুর রউফ জানান, মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ

করাই হবে ব্যাংলাদেশ ব্যাংকের প্রধান কাজ। দ্বিতীয় বড় দায়িত্ব হলো এক্সচেঞ্জ রেটকে নিয়ন্ত্রণে আনা এবং তৃতীয় হলো বৈদেশিক মুদ্রার রিজার্ভ বাড়ানো।

এ ক্ষেত্রে সরকার এবং বাংলাদেশ ব্যাংক একসঙ্গে কাজ করবে বলেও জানান তিনি। আবদুর রউফ বলেন, বর্তমানে যে মূল্যস্ফীতি, তা বাজারে অতিরিক্ত টাকা সরবরাহের কারণ নয় বরং অতিরিক্ত আমদানি, ব্যয়ের কারণে। বিশ্ববাজারে পণ্যের দাম বাড়ায় মাত্রাতিরিক্ত আমদানি ব্যয় মেটানোর কারণেই এই মূল্যস্ফীতি।

উল্লেখ্য, আবদুর রউফ তালুকদার ১৯৬৪ সালে সিরাজগঞ্জ জেলার কাজিপুর উপজেলাধীন তারাকান্দি গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (আইবিএ) থেকে এমবিএ ডিগ্রি অর্জন করে যুক্তরাজ্যের বার্মিংহাম ইউনিভার্সিটি থেকে এমএসসি ডিগ্রি নেন। এরপর ১৯৮৮ সালের ফেব্রুয়ারিতে (বিসিএস ১৯৮৫ ব্যাচ) বাংলাদেশ সিভিল সার্ভিসে যোগ দেন। ২০১৮ সালের ১৮ জুলাই অর্থসচিবের দায়িত্ব পান আবদুর রউফ তালুকদার। অর্থ মন্ত্রণালয়ের বিভিন্ন সংস্কারপ্রক্রিয়ায় তিনি অগ্রণী ভূমিকা পালন করেছেন। ২০২১ সালে ‘ন্যাশনাল ইন্টিগ্রিটি অ্যাওয়ার্ড’ পান আব্দুর রউফ তালুকদার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *