বিষয়টি অতিরঞ্জিত করে দেখছেন অনেকে: মার্কিন রাষ্ট্রদূত

সংবাদ: র‌্যাবের উপরে মার্কিন যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা দেওয়ার পর থেকে নানা আলোচনা হয়েছে রাজনৈতিক অঙ্গন থেকে শুরু করে নানান মহলে।

অনেকে আবার ধারণা করেছে ফাটল ধরেছে বাংলাদেশ-যুক্তরাষ্ট্রের সম্পর্কে। তবে সেই ধারণা পুরোপুরি অহেতুক মনে করেন মার্কিন রাষ্ট্রদূত।

বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার ডি হাস বলেছেন, র‌্যাবের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার প্রভাবকে অনেকেই অতিরঞ্জিত করে দেখছেন।

অথচ যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের মধ্যে বিভিন্ন বিষয়ে ব্যাপক ও নিবিড় সম্পর্ক রয়েছে। ভয়েস অব আমেরিকার বাংলা বিভাগকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে তিনি এ কথা জানান।

র‌্যাবের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা আরোপ সম্পর্কে এক প্রশ্নের জবাবে রাষ্ট্রদূত হাস আরো বলেন, এটা স্পষ্ট যেমনটি প্রেসিডেন্ট বাইডেন বলেছেন, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রনীতির কেন্দ্রে রয়েছে গণতন্ত্র ও মানবাধিকার।

বিচারবহির্ভূত হত্যাকাণ্ডসহ র‌্যাবের মানবাধিকার লঙ্ঘন সম্পর্কে তাঁরা বহুদিন ধরে বলে আসছেন। মানবাধিকার রিপোর্টে বিষয়গুলো এসেছে এবং সেই উদ্বেগের কারণে

২০১৮ সাল থেকে যুক্তরাষ্ট্র র‌্যাবকে কোনো ধরনের প্রশিক্ষণ প্রদানও বন্ধ করে দিয়েছে। রাষ্ট্রদূত হাস বলেন, এই নিষেধাজ্ঞার প্রভাবকে অনেকেই অতিরঞ্জিত করে দেখছেন। যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের মধ্যে বিভিন্ন বিষয়ে ব্যাপক ও নিবিড় সম্পর্ক রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *