আমি কখনোই ভালো মেয়ে হতে চাইনি- আমি চেয়েছি সবচেয়ে খারাপ মেয়ে হতে- জান্নাতুল

ভিন্ন টপিকঃ জান্নাতুল নাইম প্রিতি একজন লেখক ব্লগার রাজশাহীর মেয়ে বর্তমানে ফ্রান্সে বসবাস করছেন তবে বেশ কিছু বছর হয়নি। তার ফেসবুক আইডিতে লিখেনঃ সমাজের চাহিদামতো আমি কখনোই ভালো মেয়ে হতে চাইনি। আমি চেয়েছি সবচেয়ে খারাপ মেয়ে হতে। যে যেকোনো কথা অবলীলায় মেনে নেয় না, যে প্রতিবাদ করতে জানে, যে সমাজের চাহিদামত উঠবস করেনা।

সমাজ তাদের ভালো মেয়েদের নিয়ে গোল্লায় যাক, কিন্তু ওরা বুঝুক- ওদের গোল্লায় যাওয়া থামাতেই সেই মেয়েদের দরকার যারা কখনো ভালো মেয়ে হতে চায়নি! এমন হলে স্বামী জোগাড় করতে পারবেনা শুনেছি, আমি হেসে বলেছি- স্বামী মানেতো প্রভু!

আমার প্রভু আমিই, আমার বরং বন্ধু হোক! আমার বন্ধু হয়েছে, আমার ঘর হয়েছে, আমার লেখার টেবিল হয়েছে- যেখানের কর্তৃত্ব কেবলই আমার। জীবনে ব্যক্তি স্বাধীনতার চেয়ে জরুরী বিষয় আর আছে?

আমি ক্যানভাসে সব খারাপ মেয়েদের ছবি আঁকি, বইয়ে সব খারাপ মেয়েদের কথা লিখি। আমি আপাদমস্তক খারাপ মেয়ে হতে চেয়েছি, যে মরে যাবে কিন্তু মেনে নেবেনা কোনো অন্যায়।

ভালো মেয়েরা ঘরে থাক, ভালো মেয়েরা অন্যায় শাসন সহ্য করুক। খারাপ মেয়েরা দুনিয়া জয় করুক। তারা রাতে বিরাতে ঘুরুক, চুলে রঙ করুক, যেমন ইচ্ছে সাজুক, সমাজের মুখে আয়না ধরুক।

সমাজ খারাপ মেয়েদের হাতে ধরা আয়নায় নিজের মুখ দেখুক। ওরা মুখ না দেখলে ওদের মুখের কালিগুলি মুছবে কেমন করে? ইতিহাস বলে খারাপ মেয়েরা ছাড়া সমাজের ভালোটা ভালো মেয়েরা করতে জানেনা!

জান্নাতুল নাইম প্রিতি আরও লিখেন প্যারিসে আইকর্ন প্রোগ্রামে আমি ফুল ফান্ডেড স্কলারশিপ পাওয়া প্রথম বাংলাদেশি অফিশিয়াল রেসিডেন্ট এবং প্যারিসের ইতিহাসে ছয় নম্বর ব্যক্তি যার মূল কাজ হলো- লেখা এবং ছবি আঁকা। যেকোনো বাংলাদেশি লেখকের জন্য এটা ঈর্ষার কারণ হতে পারে কারণ আমার পেশা হচ্ছে- ফুলটাইম লেখক ও শিল্পী!

Leave a Reply

Your email address will not be published.