তড়িঘড়ি করে পাকিস্তানে ল্যান্ড করল ভারতের বিমান

ভারতীয় একটি বিমান পাকিস্তানে জরুরি অবতরণ করেছে। মঙ্গলবার ওই বিমানটির জ্বালানি ব্যবস্থায় ত্রুটি দেখা দেয়ার পর সেটি

পাকিস্তানের করাচি শহরে অবতরণ করানো হয়। আনন্দবাজারের এক প্রতিবেদনে জানিয়েছে, ওই বিমানটি স্পাইসজেট এয়ারলাইন্সের একটি ফ্লাইট।

ওই ফ্লাইটটি দিল্লি থেকে দুবাই যাচ্ছিল। কিন্তু জ্বালানি ব্যবস্থায় ত্রুটি দেখা দেয়ার সঙ্গে সেটি তড়িঘড়ির অবতরণ করানো হয়। এ ঘটনা সম্পর্কে অবগত কর্মকর্তারা জানান,

ওই ফ্লাইটের ক্রুরা বিমানের বাম ট্যাংক থেকে অস্বাভাবিক জ্বালানির পরিমাণ হ্রাস লক্ষ্য করেন৷ তারা প্রয়োজনীয় প্রক্রিয়া অনুসরণ করেন, কিন্তু তারপরও জ্বালানির পরিমাণ কমতে থাকে।

পাইলট-ইন-কমান্ড (পিআইসি) বিমানটিকে করাচিতে ডাইভার্ট করার সিদ্ধান্ত নেন। বিমানটি এয়ার ট্রাফিক কন্ট্রোলের সঙ্গে সমন্বয় সাধন করে এবং করাচিতে নিরাপদে অবতরণ করে।

কোনো জরুরি অবস্থা ঘোষণা করা হয়নি। এরপর বিমানটি পরিদর্শন করলেও বাম ট্যাংকে দৃশ্যমান কোনো ফুটো খুঁজে পাননি কর্মকর্তারা। স্পাইসজেটের একজন মুখপাত্র বলেন, মঙ্গলবার (৫ জুলাই) স্পাইসজেট বি৭৩৭ এয়ারক্রাফ্ট অপারেটিং ফ্লাইট এসজি-১১ (দিল্লি-দুবাই)-র একটি ইন্ডিকেটর লাইটে ত্রুটির কারণে করাচির দিকে ডাইভার্ট করা হয়েছিল। বিমানটি করাচিতে নিরাপদে অবতরণ করেছে এবং যাত্রীদের নিরাপদে নামানো হয়েছে। কোনো জরুরি অবস্থা ছিল না এবং ঘোষণা করা হয় এবং বিমানটি স্বাভাবিক অবতরণ করে। এর আগে বিমানে কোনো ত্রুটির খবর পাওয়া যায়নি। স্পাইসজেট আরও জানিয়েছে, দিল্লি থেকে আরেকটি বিমান করাচিতে পাঠানো হচ্ছে। সেটিই করাচিতে অপেক্ষারত বিমানযাত্রীদের নিয়ে দুবাই রওনা হবে। তার আগে পর্যন্ত যাত্রীদের বিশ্রামের ব্যবস্থা করা হয়েছে সংস্থাটির তরফে। যাত্রীদের নাস্তাও পরিবেশন করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published.