হঠাৎ রাশিয়া গেলেন বাংলাদেশ বিমানবাহিনী প্রধান

বাংলাদেশ বিমান বাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল শেখ আব্দুল হান্নান সস্ত্রীক এবং দুইজন সফরসঙ্গীসহ আজ (২০ অক্টোবর) ৭ দিনের এক সরকারি সফরে রাশিয়ার উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেছেন।

রাসিয়ার ডিফেন্স মিনিস্ট্রি এবং এবং ফেডারেল সার্ভিস ফর মিলিটারি টেকনিক্যাল কোঅপারেনের আমন্ত্রণে তিনি এই সফর করছেন।

সফরকালে বাংলাদেশ বিমান বাহিনী প্রধান Commander in Chief of the Aerospace Forces, Russian Federation, General Surovikin Sergey Vladimirovich এর সাথে এক সৌজন্য সাক্ষাত করবেন এবং পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে মতবিনিময় করবেন।

এছাড়াও, তিনি রাশিয়ার Deputy Defence Minister Colonel General Alexander Formin, রাশিয়ার খ্যাতনামা প্রতিষ্ঠান ROSOBORONEXPORT এর মহাপরিচালক এবং ন্যাশনাল এভিয়েশন সার্ভিস কোম্পানি (NASC)

এর প্রতিনিধির সাথে সৌজন্য সাক্ষাত এবং পেশাগত বিষয়ে আলোচনা করবেন। রাশিয়ায় অবস্থানকালে বিমান বাহিনী প্রধান বিভিন্ন বিমান এবং হেলিকপ্টার এর Production Plant সহ রাশিয়ার বিভিন্ন সামরিক ও অসামরিক স্থাপনা পরিদর্শন করবেন।

বিমান বাহিনী প্রধানের এই সফরের মাধ্যমে বাংলাদেশ ও রাশিয়ার মধ্যে বিদ্যমান সৌহাদ্যপূর্ণ সম্পর্ক সুদৃঢ় ও পেশাগত খাতে পারষ্পরিক সহযোগিতার পরিধি সম্প্র্রসারিত হবে বলে আশা করা যায়। এছাড়াও,

এই সফরের মাধ্যমে রাশিয়ার শীর্ষ পর্যায়ের সামরিক ও বেসামরিক ব্যক্তিবর্গের সাথে ফলপ্রসু মত বিনিময় করার সুযোগ সৃষ্টি হবে। যার ফলে, বাংলাদেশ বিমান বাহিনীতে উন্নত প্রযুক্তির সংযোজন, সরঞ্জামাদি সংগ্রহ ও রক্ষণাবেক্ষণে গতিশীলতা এবং সক্ষমতা বৃদ্ধির বিশেষ সুযোগ হবে।

উল্লেখ্য যে, বাংলাদেশ বিমান বাহিনী প্রধান রাশিয়া সফর শেষে প্রত্যাবর্তনের প্রাক্কালে ইউএই (দুবাই) এ অনুষ্ঠিতব্য ÔDubai Expo-2021’ পরিদর্শন করবেন।-আইএসপিআর