1. sylheterkonthosor@gmail.com : সিলেটের কণ্ঠস্বর : সিলেটের কণ্ঠস্বর
  2. rep@updatebd247.com : আপডেট বাংলাদেশ : আপডেট বাংলাদেশ
  3. admin@sylheterkonthosor.com : Rumel :
  4. sweetrealsylhet@gmail.com : sweet dream : sweet dream
আজ পবিত্র লাইলাতুল কদর - updatebd247

আজ পবিত্র লাইলাতুল কদর

  • সময় : রবিবার, ৯ মে, ২০২১
  • ৪৮ জন দেখেছেন

আজ পবিত্র লাইলাতুল কদর মহিমান্বিত রজনী

লাইলাতুল কাদরি খাইরুম মিন আলফি শাহর,
কদরের রাত হাজার মাসের চেয়েও দামি শ্রেষ্ঠ।

বাংলাদেশ সহ বিশ্বের বিভিন্ন দেশে যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পালিত হচ্ছে পবিত্র লাইলাতুল কদর বা শবে-কদর ।

লাইলাতুল কদর অজস্র ধারায় আল্লাহর রহমত বর্ষিত হওয়ার রজনী আজ দিন পেরিয়ে রাতের আঁধার নামলেই আবির্ভাব ঘটবে এক অলৌকিক অসামান্য মহাপুণ্যে ঘেরা সময়। এ রজনী মহাপবিত্র মহিমান্বিত রাত,

লাইলাতুল কদর বা মর্যাদার রাত।
যেই রাতটি হাজার মাসের চেয়েও উত্তম। মুমিন মুসলমান বিশেষ এ রাতটির জন্য দীর্ঘ এক বছর অপেক্ষা করে। প্রতি বছর রমজান মাসের শেষ দশ রাতের যে কোনো এক রাতে সংঘটিত হয়। তবে সে রাতটি নির্ধারিত নয়। এ রাতের ইবাদত-বন্দেগি হাজার মাসের ইবাদত-বন্দেগির সমান। এ রাতে বিশেষ একটি দোয়ার কথা বলেছেন বিশ্বনবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম।

এ রাতটি পাওয়ার জন্য রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম রমজানের শেষ দশকে ইবাদতের নিয়তে মসজিদে ইতেকাফে অতিবাহিত করতেন। যাতে কোনোভাবে শবে কদর থেকে বঞ্চিত হতে না হয়। শবে কদরের বিশেষ দোয়া প্রসঙ্গে হাদিসের একটি গুরুত্বপূর্ণ বর্ণনা রয়েছে। আর তাহলো-

আল্লাহুম্মা ইন্নাকা আফুব্বুন তুহিব্বুল আফওয়া ফা’ফু আন্নী।) অর্থাৎ ” হে আল্লাহ তুমি অবশ্যই ক্ষমাশীল, তুমি ক্ষমা পছন্দ করো,

হজরত আয়েশা রাদিয়াল্লাহু আনহা বর্ণনা করেন, একবার আমি রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে জিজ্ঞাসা করলাম- হে আল্লাহর রাসুল! (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) আপনি বলে দিন, আমি যদি লাইলাতুল কদর কোন রাতে হবে তা জানতে পারি, তাতে আমি কী (দোয়া) পড়বো?

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, তুমি বলবে-আল্লাহ তাআলা বলেন, ‘নিশ্চয়ই আমি কদরের রজনীতে কোরআন নাজিল করেছি।
আপনি জানেন কি? কদরের রজনী কী? কদরের রজনী হাজার মাস অপেক্ষা উত্তম! সে রাতে ফেরেশতাগণ অবতীর্ণ হন, জিবরাইল (আ.) সহ; তাদের রবের নির্দেশ ও অনুমতিক্রমে সব বিষয়ে শান্তির ফয়সালা নিয়ে; তা উষার উদয় পর্যন্ত।
(সুরা-৯৭ কদর, আয়াত: ১-৫)।সুরা কদরের প্রথম আয়াতে বলা হয়েছে, ‘নিশ্চয় আমি কদর রাতে কোরআন নাজিল করেছি।’ এ আয়াত থেকে পরিষ্কার জানা যায়, শবে কদরে কোরআন অবতীর্ণ হয়েছে। এরপর হজরত জিবরাইল (আ.) ধীরে ধীরে তেইশ বছরে তা রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের কাছে পৌঁছাতে থাকেন। এ কথাও বলা যেতে পারে, এ রাতে কয়েকটি আয়াত অবতরণের মাধ্যমে কোরআন অবতরণের ধারাবাহিকতার সূচনা হয়। এরপর অবশিষ্ট কোরআন পরবর্তী সময়ে ধাপে ধাপে অবতীর্ণ হয়।

সালামুন হিয়া হাত্তা মাতলাইল ফাজর।
শান্তিই শান্তি, বিরাজ করে উষার আবির্ভাব পর্যন্ত।)

দেশের ধর্মপ্রাণ মুসলমানরাও আজ আল্লাহ ঘর মসজিদ বসে কোরআনখানি, নফল সালাত, জিকির-আসকার, দোয়া-দরুদ পাঠ ও বিশেষ মোনাজাতের মাধ্যমে পবিত্র মহাপুণ্যময় রাতটি অতিবাহিত করবেন।

সংবাটি শেয়ার করুন

আরো সংবাদ
                       

© All rights reserved - 2020 updatebd247.com

                   
Site Design & Developed By RajRumel.Site